বদলে যাচ্ছে ফোন করার নিয়ম! কী সিদ্ধান্ত নিল TRAI?

ভারতের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা (TRAI) ১ নভেম্বর থেকে বিশেষ ব্যবস্থা নিতে চলেছে। গ্রাহকদেরকে যেন আর ফেক কল এবং এসএমএস বিরক্ত না করে সেই জন্যই TRAI এই ব্যবস্থা নিতে চলেছে।

এই ব্যবস্থা নেওয়ার ফলে ফোনে কল করার কিছু নিয়ম পরিবর্তন হতে পারে। সমস্ত টেলিকম অপারেটররা এই নিয়ম যেন কঠোরভাবে পালন করে TRAI (Telecom Regulatory Authority of India) সেজন্যই এই ব্যবস্থা নিয়েছে।

বর্তমানে সাইবার হ্যাকাররা খুব সহজেই প্রতারণামূলক কাজ করতে পারছে। TRAI (Telecom Regulatory Authority of India) তাদেরকে আটকানোর জন্যই এই ব্যবস্থা করেছে।

আরও পড়ুন: BSNL Recharge Plan: একবার রিচার্জে ১ বছরের চিন্তা শেষ, BSNL-এর সস্তার প্ল্যানে কী কী সুবিধে পাবেন?

প্রতারকরা সাধারণ গ্রাহকদেরকে টার্গেট করে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে। এই সমস্ত প্রতারণামূলক কাজ আটকানোর জন্যই এই নিয়ম আনা হচ্ছে।

এবার থেকে ফোন কোনো অবাঞ্ছিত এসএমএস এলে সেই এসএমএসটি কোন নম্বর থেকে আসছে সেটি প্রথমে খতিয়ে দেখে নেওয়া হবে। দরকার হলে লোকেশন দিয়ে সেই নম্বর খুঁজে বের করা যাবে।

আরও পড়ুন: WBPSC Clerkship admit card Download: ৭ লাখ WBPSC ক্লার্কের পরীক্ষার অ্যাডমিট প্রকাশিত হলো, রইলো ডাউনলোড পদ্ধতি

এছাড়াও কোনো ভুয়ো কল যদি আসে তাহলে সেই কলটি তখনই দেখে নেওয়া হবে। দরকার পড়লে সঙ্গে সঙ্গে সেটি ব্লক করে দেওয়া হবে। এছাড়াও গ্রাহক কোনো সমস্যায় পড়লে সেই নম্বরের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন।

অনেক গ্রাহকই প্রতারক দ্বারা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে অভিযোগ করেন, এমনটাই TRAI (Telecom Regulatory Authority of India) জানিয়েছে। এরকম প্রতারণামূলক ঘটনা যাতে না ঘটে, সেই জন্যই TRAI (Telecom Regulatory Authority of India) এই ব্যবস্থা নিয়েছে।

আরও পড়ুন: কৃষকদের বছরে ১০,০০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার, এই ভাবে আবেদন করুন

Leave a Comment