Kolkata Metro Ticket New Rule: নয়া ‘নিয়ম’ চালু কলকাতা মেট্রোর টিকিট নিয়ে, সমস্যায় বহু যাত্রী

Kolkata Metro Ticket New Rule: কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ এবার কলকাতার মেট্রো স্টেশনগুলিতে সমস্ত টিকিট কাউন্টারেই ১০০ শতাংশ লেনদেন ডিজিটাল করার পরিকল্পনা করছে। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, কলকাতা মেট্রো কর্তৃপক্ষ গত ১৯ নভেম্বর একটি নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, কলকাতা মেট্রোর নর্থ-সাউথ লাইনের ১৫টি স্টেশনের প্রত্যেকটি স্টেশনের টিকিট কাউন্টারেই দিনের বেশ কিছুক্ষণ সময় যেন নগদ লেনদেন পুরোপুরি বন্ধ থাকে।

ইউপিআই (UPI) বা অন্য কোনো ডিজিটাল মাধ্যমেই সেই সময়ে যাত্রীরা টিকিট কাটার সুবিধা পাবেন। এছাড়াও সেই সময়ে যাত্রীরা স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিনেও টিকিট কাটতে পারবেন। মেট্রো কর্তৃপক্ষের এই নির্দেশিকা নিয়েই বিতর্ক সৃষ্টি হয়েছে।

মেট্রোর নির্দেশিকা অনুসারে, পাইলট প্রোজেক্ট হিসেবে এই নিয়ম আপাতত ৩০ নভেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। এই প্রকল্পটি গত ২০ নভেম্বর থেকে চালু হয়েছে।

আরও পড়ুন: বদলে গেল নিয়ম! শিক্ষকদের জন্য নয়া নির্দেশিকা জারি করলো অর্থ দফতর, জানুন বিস্তারিত

অভিযোগ উঠেছে যে, এইরকম পরিস্থিতিতে অনেক যাত্রীদেরই টিকিট কাটতে সমস্যা হচ্ছে। এমন অনেক যাত্রীই আছেন যারা ডিজিটাল লেনদেনে অভ্যস্ত নন। এছাড়াও যে সমস্ত যাত্রীরা ডিজিটাল লেনদেনে অভ্যস্ত সেই সমস্ত যাত্রীরাও এইরকম পরিস্থিতিতে বিরক্ত বোধ করছেন। কারণ, একাধিক টিকিট কাটতে গেলে কিউআর কোড বার বার স্ক্যান করতে হয়। স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনে টিকিট কাটতে গেলেও টিকিটের নির্দিষ্ট দাম দিতে হয়। কারণ স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনে টাকা ফেরত দেওয়ার কোনো অপশন নেই। সেই জন্য বহু যাত্রীদেরকেই সমস্যায় পড়তে হচ্ছে।

আরও পড়ুন: SSC Recruitment Scam: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় আরও এক CBI-এর জালে! গ্রেফতার পার্থ ‘ঘনিষ্ঠ’

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে ডিজিটাল লেনদেন ক্রমশ বেড়েই চলেছে। কিন্তু কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানাচ্ছে যে, ভারতে ডিজিটাল লেনদেন ক্রমশ বাড়লেও মাত্র ২০ শতাংশ লেনদেনই ডিজিটাল মাধ্যমে হয়ে থাকে।

এই অবস্থায় যাত্রীদেরকে ডিজিটাল মাধ্যমে টিকিট কাটতে হবে, এই বিষয়টি প্রশ্নের মুখে পড়েছে। সূত্রের খবর, মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি গত বৃহস্পতিবার দিন যতীন দাস পার্ক মেট্রো স্টেশনে পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে গিয়ে যাত্রীদের প্রশ্নের মুখে তাঁকে পড়তে হয়। RPF কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য তাঁকে সেখান থেকে সরিয়ে নিয়ে যান।

আরও পড়ুন: সকলের ব্যাঙ্কে সাড়ে ৯ হাজার কোটি টাকা পাঠাবে নবান্ন, ডিসেম্বরে বিরাট প্ল্যান রাজ্য সরকারের

মেট্রো কর্তৃপক্ষ দাবি করেছে, ডিজিটাল মাধ্যমে প্রায় ৩৩ শতাংশ পর্যন্ত লেনদেন হচ্ছে। চারিদিক থেকে অভিযোগ উঠছে যে, টিকিট কাউন্টারগুলি ভবিষ্যতে পুরোপুরি তুলে দেওয়ার প্রস্তুতি নেওয়ার জন্যই যাত্রীদেরকে ডিজিটাল লেনদেন করার জন্য জোর করা হচ্ছে।

আরও পড়ুন: PAN Card: এ বার বদলে যাবে সকলের প্যান কার্ড! কী সিদ্ধান্ত হল মোদীর মন্ত্রিসভার বৈঠকে

Leave a Comment