৪টি গুরুত্বপূর্ণ সরকারি কার্ড ভারতীয়দের রাখতেই হবে, না থাকলেই বিপদ!

Important Government Cards: কেন্দ্রীয় সরকার (Government of India) দেশের সাধারণ মানুষদের জন্য অনেক জনদরদী প্রকল্প চালু করেছে। শুধু প্রকল্পই নয়, সাধারণ মানুষ যাতে সরকারের তরফ থেকে চালু করা বিভিন্ন সুবিধা যাতে উপভোগ করতে পারে তার জন্য কেন্দ্রীয় সরকার (Government of India) বিভিন্ন ধরনের কার্ডও এনেছে। সরকার এরকম নতুন নতুন স্কিমের সঙ্গে নতুন নতুন কার্ডও জারি করে থাকে।

তবে কেন্দ্রীয় সরকার এমন কিছু কার্ড চালু করেছে যেই কার্ডগুলি প্রতিটি ভারতীয়দের কাছে থাকা বাধ্যতামূলক। কেন্দ্রীয় সরকারের চালু করা এমন চারটি সরকারি কার্ড আছে যেই কার্ডগুলি প্রতিটি ভারতীয়দের কাছে থাকা আবশ্যক।

আধার কার্ড (Aadhaar Card)

এই চারটি সরকারি কার্ডের তালিকায় প্রথমেই রয়েছে আধার কার্ড (Aadhaar Card)। এই আধার কার্ড ভারতীয়দের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড বর্তমান সময়ে যেকোনো সরকারি কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি।

আরও পড়ুন: Holiday List: প্রচুর ছুটি অক্টোবর মাসে! কবে কবে বন্ধ থাকবে স্কুল-কলেজ? রইলো তালিকা

আয়কর রিটার্ন দাখিল করা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ছাড়াও যেকোনো সরকারি প্রকল্পে আবেদন করার জন্যেও সব থেকে গুরুত্বপূর্ণ নথি হল এই আধার কার্ড। আধার কার্ডে উল্লিখিত ১২ সংখ্যার নম্বরটি ভারত সরকার দ্বারা জারি করা হয়েছে।

এটি প্রতিটি ভারতীয়ের বায়োমেট্রিক ডেটা (আঙ্গুলের ছাপ এবং আইরিস)-এর সাথে যুক্ত করা আছে। আধার কার্ড প্রতিটি ভারতীয়ের পরিচয়ের সবথেকে বড় প্রমাণপত্র হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।

আরও পড়ুন: RRB Recruitment 2024: উচ্চ মাধ্যমিক পাশে হাজার হাজার কর্মী নিয়োগ করছে ভারতীয় রেল! আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত জেনে নিন

প্যান কার্ড (PAN Card)

তালিকার দ্বিতীয় স্থানে আছে প্যান কার্ড (PAN Card)। প্যান কার্ড কেবল একটি পরিচয়পত্রই নয়, প্যান কার্ড আপনার আর্থিক লেনদেন ছাড়াও ট্যাক্স পেমেন্ট সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য রেখে থাকে।

প্যান কার্ড আপনার আয়ের উৎস এবং কর দায় সম্পর্কে আয়কর বিভাগকে তথ্য প্রদান করে থাকে। আয়কর রিটার্ন দাখিলের জন্য সবার কাছে প্যান কার্ড থাকা আবশ্যক।

আরও পড়ুন: আর করতে হবে না Jio-Airtel এর দামি রিচার্জ! BSNL এর এই সস্তা প্ল্যানে ৩৬৫ দিন রিচার্জ থেকে মুক্তি

আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট (Ayushman Bharat Health Account)

তালিকার তৃতীয় স্থানে রয়েছে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট (Ayushman Bharat Health Account)। এতে প্রত্যেকটি ব্যক্তির জন্য ১৪ সংখ্যার আলাদা আলাদা একটি স্বাস্থ্য আইডি আছে। যেটির দ্বারা প্রত্যেক ব্যক্তির জন্য একটি ডিজিটাল স্বাস্থ্য রেকর্ড হিসাবে কাজ করে থাকে।

এই কার্ডটি আপনার কাছে থাকলে আপনি আপনার সমস্ত স্বাস্থ্য তথ্য একটি জায়গায় রাখতে পারবেন। এছাড়াও আপনি আপনার ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট ও ওষুধের তথ্য থেকে শুরু করে মেডিক্যাল রিপোর্ট খুব সহজেই পরিচালনা করতে পারবেন।

আরও পড়ুন: ৫৮,৫০০ টাকা বেতনে রাজ্যের সরকাররি স্কুলে সহকারী শিক্ষক নিয়োগ চলছে, রইলো বিস্তারিত

ই-সঞ্জীবনী কার্ড (eSanjeevani)

তালিকার সব শেষে রয়েছে ই-সঞ্জীবনী (eSanjeevani) কার্ড। ভারত সরকারের চালু করা ই-সঞ্জীবনী টেলিমেডিসিন পরিষেবার একটি অংশ হল এই ই-সঞ্জীবনী কার্ড। এই ই-সঞ্জীবনী কার্ডের মাধ্যমে আপনি ডাক্তারের সাথে ভিডিও কলের মাধ্যমে কথা বলতে পারবেন। এছাড়াও আপনার রোগ সম্পর্কে খুব সহজেই সমস্ত রকমের তথ্য পেয়ে যাবেন।

এই ই-সঞ্জীবনী কার্ড হল একটি ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা। এই ই-সঞ্জীবনী কার্ডের মাধ্যমে বাড়িতে বসেই আপনি ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে পারবেন।

আপনার কাছে এই চারটি গুরুত্বপূর্ণ কার্ড না থাকলে দ্রুত বানিয়ে নিন। তা না হলে ভবিষ্যতে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন: স্বচ্ছভাবে ৫০,০০০ শূন্য পদে শিক্ষক নিয়োগ করতে হবে! যা জানা গেল নতুন নিয়োগ নিয়ে

Leave a Comment